ঢাবি-এ রোকেয়া দিবস উদ্‌যাপিত

যথাযোগ্য মর্যাদায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে গতকাল ১১ জানুয়ারি ২০২০ শনিবার ‘রোকেয়া দিবস-২০১৯’ উদ্যাপিত হয়েছে। এ উপলক্ষ্যে দিনব্যাপী কর্মসূচি গ্রহণ করা হয়। কর্মসূচির মধ্যে ছিল র‌্যালি, ফাউন্ডেশন বক্তৃতা, স্বর্ণপদক, বৃত্তি প্রদান প্রভৃতি। 

সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের রোকেয়া হল মিলনায়তনে ৩২তম ‘রোকেয়া মেমোরিয়াল ফাউন্ডেশন বক্তৃতা, স্বর্ণপদক ও বৃত্তি প্রদান’ অনুষ্ঠানের আয়োজন করা হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মেধাবী ছাত্রীদের মাঝে স্বর্ণপদক ও বৃত্তি প্রদান করেন।

রোকেয়া হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. জিনাত হুদা-এর সভাপতিত্বে অনুষ্ঠানে ফাউন্ডেশন বক্তৃতা প্রদান করেন সংসদ সদস্য ও ঢাকা বিশ্ববিদ্যালয় সমাজ বিজ্ঞান বিভাগের প্রাক্তন শিক্ষক আরমা দত্ত। বিশেষ অতিথির বক্তব্য রাখেন  প্রাক্তন সংসদ সদস্য ও বাংলাদেশ যুব মহিলা লীগের সভাপতি নাজমা আক্তার। ধন্যবাদ জ্ঞাপন করেন রোকেয়া মেমোরিয়াল ফাউন্ডেশন ট্রাস্টি বোর্ডের সদস্য ও হলের খন্ডকালীন আবাসিক শিক্ষক মনিরা বেগম। 

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বেগম রোকেয়ার স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, বেগম রোকেয়া নারী শিক্ষা ও নারীর ক্ষমতায়নের লক্ষ্যে কাজ করে গেছেন। লেখনির মাধ্যমে তিনি সমাজ পরিবর্তনের চেষ্টা করেছেন এবং নারীদেরকে শক্তি ও সাহস যুগিয়েছেন। বৃত্তিপ্রাপ্ত ছাত্রীদের অভিনন্দন জানিয়ে উপাচার্য বলেন, বেগম রোকেয়ার আদর্শে অণুপ্রানিত হয়ে সমাজ পরিবর্তনের লক্ষ্যে শিক্ষার্থীদের নিষ্ঠার সঙ্গে কাজ করতে হবে। 

ফাউন্ডেশন বক্তৃতায় সংসদ সদস্য আরমা দত্ত বলেন, বেগম রোকেয়া চিন্তা ও মননে একজন খাঁটি বাঙালি ছিলেন। প্রাবন্ধিক, ঔপন্যাসিক, সাহিত্যিক, রাজনীতিবিদ, সমাজ সংস্কারক ও প্রগতিশীল মানুষ ছিলেন তিনি। তিনি “নারীদের” “মানুুষ” বলে প্রতিষ্ঠিত করার যে দাবী তুলেছিলেন, তারই ফলস্বরূপ আমরা আজ নারী মুক্তি ও নারী ক্ষমতায়নের দিকে অগ্রসর হতে পেরেছি। 

২০১৯ সালের রোকেয়া মেমোরিয়াল ফাউন্ডেশন স্বর্ণপদক অর্জন করেছেন- সাবিহা আল হুমায়রা মমি (এম এ, ভাষাবিজ্ঞান বিভাগ)। মেধাবৃত্তি লাভ করেছেন- মাহবুবা আক্তার শাম্মী (এ এম, উর্দু বিভাগ), শর্মিষ্ঠা সোনালিকা সরকার (এম.এস.এস, পপুলেশন সায়েন্সেস বিভাগ), মালিহা হক (এম. এস, ভূগোল ও পরিবেশ বিভাগ) ও  দিতি রানী ঘোষ (এম.এস, পরিসংখ্যান বিভাগ)। সাধারণ বৃত্তি পেয়েছেন- মাহিয়া আহমেদ (১ম বর্ষ, প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগ), তামান্না আক্তার শান্তা (১ম বর্ষ, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট), সময়িতা সরকার তুলি (২য় বর্ষ, জিন প্রকৌশল ও জীব প্রযুক্তি বিভাগ) ও মৌমিতা চক্রবর্তী (৩য় বর্ষ, অণুজীব বিজ্ঞান বিভাগ)। এছাড়া, কল্যাণ বৃত্তি লাভ করেছেন সালেহুন আমিরা (১ম বর্ষ, প্রাণিবিদ্যা বিভাগ)।

এর আগে রোকেয়া দিবস উপলক্ষ্যে গতকাল ১১ জানুয়ারি ২০২০ সকালে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের নেতৃত্বে হল চত্বর থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস প্রদক্ষিণ করে। এসময় রোকেয়া হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. জিনাত হুদা সহ হলের বিপুল সংখ্যক ছাত্রী উপস্থিত ছিলেন।
---------------

(মাহমুদ আলম)
পরিচালক 
জনসংযোগ দফতর
ঢাকা বিশ্ববিদ্যালয়


ঢাকা বিশ্ববিদ্যালয়ে গতকাল ১১ জানুয়ারি ২০২০ শনিবার দিনব্যাপী ‘রোকেয়া দিবস-২০১৯’ উদ্যাপিত হয়েছে। এ উপলক্ষ্যে সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের রোকেয়া হল মিলনায়তনে ৩২তম ‘রোকেয়া মেমোরিয়াল ফাউন্ডেশন বক্তৃতা, স্বর্ণপদক ও বৃত্তি প্রদান’ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মেধাবী ছাত্রীদের মাঝে স্বর্ণপদক ও বৃত্তি প্রদান করেন। ছবিতে অতিথিদের সঙ্গে স্বর্ণপদক ও বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের দেখা যাচ্ছে। (ছবি : ঢাবি জনসংযোগ)

 

Latest News
  • জন্মাষ্টমী উপলক্ষ্যে ঢাবি উপাচার্যের শুভেচ্ছা

    10/08/2020

    Read more...
  • বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের জন্মদিনে ঢাবি উপাচার্যের শ্রদ্ধাঞ্জলি

    08/08/2020

    Read more...
  • ঢাকা বিশ্ববিদ্যালয়ে বঙ্গমাতার ৯০তম জন্মবার্ষিকী উদ্‌যাপন

    08/08/2020

    Read more...
  • ঢাবি ‘প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটি’র সভা অনুষ্ঠিত

    08/08/2020

    Read more...
  • অধ্যাপক এম সাইফুল্লাহ ভূঁইয়া-এর মৃত্যুতে ঢাবি উপাচার্যের শোক প্রকাশ

    03/08/2020

    Read more...
  • ঢাবি-এ ঈদ-উল-আযহা নামাজের সময়সূচি

    31/07/2020

    Read more...
  • ঢাকা বিশ্ববিদ্যালয় উপাচার্যের পবিত্র ঈদ-উল-আযহা’র শুভেচ্ছা

    30/07/2020

    Read more...