করোনায় মনের স্বাস্থ্য

 

            করোনা পরিস্থিতিতে আমাদের প্রত্যেকের জীবনই নানা ভাবে প্রভাবিত হয়েছে এবং হচ্ছে। আমাদের বেশীরভাগের কাছেই এ এক ভয়ঙ্কর নতুন অভিজ্ঞতা। করোনা পরিস্থিতিতে নিজের ও পরিবারের সদস্যদের নিরাপত্তা, অনাগত ভবিষ্যৎ, করনীয় এসব নিয়ে সাধারন মানুষ এমনকি বিশেষজ্ঞরাও অনিশ্চয়তায় ভুগছেন। স্বাভাবিকভাবেই এটি একটি চাপমুলক পরিস্থিতি। এ সময়ে মানসিক ভাবে সুস্থ থাকা এবং সেই সাথে নিজের ও অন্যদের যতœ নেয়াটা ভীষন গুরুত্বপূর্ন। আপনার মানসিক স্বাস্থ্যের যত্নে বাংলাদেশ ক্লিনিক্যাল সাইকোলজি সোসাইটি (বিসিপিএস), ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয় এবং টেলিসাইকিয়াট্রি রিসার্চ অ্যান্ড ইনোভেশন নেটওয়ার্ক (টিআরআইএন)-এর যৌথ উদ্যোগে সবার জন্য বিনামুল্যে মানসিক স্ব্যস্থ্য সহায়তা প্রদানের ব্যবস্থা করা হয়েছে। 


          এ উপলক্ষে গত ১২/৫/২০২০ তারিখে একটি অনলাইন উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে বক্তা হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের জীব বিজ্ঞান অনুষদের মাননীয় ডীন, অধ্যাপক ড. ইমদাদুল হক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোভিড রেসপন্স টেকনিক্যাল কমিটির আহবায়ক, অধ্যাপক ড. শরীফ আখতারুজ্জামান, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ও টিআরআইএন-এর চেয়ারম্যান ড. মোসাদ্দেক হোসেন কামাল, অধ্যাপক ড. উপমা কবীর, ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ও চেয়ারপার্সন নাজমা খাতুন, অধ্যাপক ড. মাহমুদুর রহমান, সহযোগী অধ্যাপক কামাল আহমেদ চৌধুরী, এবং সহযোগী অধ্যাপক ড. কামরুজ্জামান মজুমদার । ড. মাহমুদুর রহমান বিসিপিএস এর সভাপতি হিসেবে প্রতিনিধিত্ব করেন। টিআরআইএন-এর ব্যবস্থাপনা পরিচালক ড. তানজির রশিদ সরণ অনলাইনে সেবাপ্রদান এবং গ্রহনের প্রক্রিয়ার উপর একটি ভিডিও উপস্থাপন করেন। এছাড়া উক্ত আয়োজনে উপস্থিত ছিলেন বিসিপিএস-এর কার্যকরী কমিটির সম্মানিত সদস্যবৃন্দ, টিআরআইএন-এর পরিচালনা কমিটির সদস্যবৃন্দ এবং ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগ এর সম্মানিত শিক্ষকবৃন্দ। সকলেই এই উদ্যোগকে অত্যন্ত যুগোপযোগী বলে অভিমত ব্যক্ত করেন এবং এই তথ্য সমূহ সকলের কাছে পৌঁছে দেবার অঙ্গীকার করেন যাতে সাধারন মানুষ এতে উপকৃত হতে পারেন এবং করোনা পরিস্থিতি মোকাবেলা করতে সক্ষমতা অর্জন করতে পারেন।  


           বক্তাদের মতে এই সময়ে মানসিক চাপ, উদ্বেগ, ভবিষ্যতের দুশ্চিন্তা, আক্রান্ত হওয়ার আশঙ্কা, নিজের ও পরিবারের সদস্যদের নিয়ে নানান ভাবনা ঘিরে ধরা খুবই স্বাভাবিক। আর এই সব বিষয়গুলোই কয়েক গুন বেশী মাত্রায় কাজ করতে পারে তাদের মধ্যে - যারা নিজে করোনা আক্রান্ত বা আক্রান্ত কারো সেবায় সার্বক্ষনিক কাজ করছেন (যেমনঃ পরিবারের সদস্য, স্বাস্থ্য পেশাজীবি, হাসপাতালের কর্মী, আইন প্রয়োগকারী সংস্থার কর্মী) অথবা এমন পরিস্থিতিতেও যাদের নিয়মিত বাইরে কাজে যেতে হচ্ছে। এছাড়াও সর্বসাধারনের জন্যও করোনা বিষয়ক মানসিক সহায়তা প্রয়োজন হতে পারে।  


           এই সেবা নিশ্চিত করতে বাংলাদেশ ক্লিনিক্যাল সাইকোলজি সোসাইটি এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগের ৭২ জন ক্লিনিক্যাল সাইকোলজিষ্ট স্বেচ্ছা সেবা দিতে প্রস্তুত আছেন। আর এই সেবা সহজে সবার কাছে পোঁছানোর দুরুহ কাজটি করছে টেলিসাইকিয়াট্রি রিসার্চ অ্যান্ড ইনোভেশন নেটওয়ার্ক এর উদ্ভাবনি, সকল প্রকার মানসিক স্বাস্থ্য সেবার একটি বিশেষায়িত অনলাইন প্ল্যাটফরম “মনের ডাক্তার”। আপনি খুব সহজেই মনের ডাক্তারের ওয়েবসাইট https://monerdaktar.com থেকে সরাসরি বা মোবাইল অ্যাপ ডাউনলোড করে সেখানে Corona Psychological Care অপশন-এ রেজিস্ট্রেশন করতে পারেন। আপনি এখান থেকে আপনার পছন্দের চিকিৎসা মনোবিজ্ঞানীর সাথে অডিও বা ভিডিও মাধ্যমে কথা বলার সুযোগ নিতে পারেন। করোনা পরিস্থিতিতে আপনার শারীরিক সুস্থতার পাশাপাশি মানসিক সুস্থতাও জরুরি। তাই ভালো থাকুন, ভালো রাখুন।  

নাজমা খাতুন 
চেয়ারপার্সন
ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগ, 
ঢাকা বিশ্ববিদ্যালয়

 

Latest News
  • বিজনেস স্টাডিজ অনুষদ শিক্ষার্থীদের অনলাইনে শিক্ষাকার্যক্রম সুষ্ঠ‌ুভাবে সুষ্ঠ পরিচালনার সুবিধার্থে গ্রামীণ ফোনের সাথে ডাটা প্যাকেজ সিমের চুক্তি সম্পন্ন

    22/09/2020

    Read more...
  • ‘Prof. Dr. A H M Habibur Rahman Trust Fund’ established at DU

    20/09/2020

    Read more...
  • Int’l Webinar on ‘Role of Women during the COVID-19 Pandemic’ held at DU

    17/09/2020

    Read more...
  • ঢাবি থেকে ২৭জন গবেষকের পিএইচ.ডি. এবং ১০জনের এম.ফিল ডিগ্রি লাভ

    17/09/2020

    Read more...
  • মাস্টার প্ল্যান প্রণয়ন করল ঢাকা বিশ্ববিদ্যালয়

    17/09/2020

    Read more...
  • ঢাবি শিক্ষার্থীদের প্রাতিষ্ঠানিক ই-মেইল এড্রেস দেয়া হবে

    16/09/2020

    Read more...
  • ঢাবি প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন)-এর মায়ের মৃত্যু

    11/09/2020

    Read more...