ঢাবি-এ বিশ্ব আরবী ভাষা দিবস উপলক্ষে আন্তর্জাতিক ভার্চুয়াল সেমিনার অনুষ্ঠিত

 

ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিশ্ব আরবী ভাষা দিবস উপলক্ষে গত ১৮ ডিসেম্বর ২০২০ আরবী বিভাগের আরবী ভাষা শিক্ষা কেন্দ্রের উদ্যোগে ‘বিশ্বভাষা হিসেবে আরবীর গুরুত্ব ও এর চর্চায় বাংলাদেশের অবদান’ শীর্ষক এক আন্তর্জাতিক সেমিনার ভার্চুয়ালি অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

আরবী ভাষা শিক্ষাকেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ ইউছুফের সভাপতিত্বে অনুষ্ঠানে গেস্ট অব অনার হিসেবে অংশগ্রহণ করেন সৌদি আরবের রাষ্ট্রদূত ঈসা ইবন ইউসূফ আদ্-দুহাইলান এবং বিশেষ অতিথি হিসেবে অংশগ্রহণ করেন ঢাবি কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাবি আরবী বিভাগের অধ্যাপক ড. আব্দুল্লাহ আল-মারূফ।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, বাংলাদেশে শিক্ষাপ্রতিষ্ঠান ছাড়াও সর্বত্র ব্যাপক আরবী চর্চা হয়ে থাকে। এদেশের মুসলিম জনগণ আরবী ভাষাকে তাদের ধর্ম ও কর্মের ভাষা হিসেবে হৃদয়ে স্থান করে নিয়েছে। তারা শান্তির ধর্ম ইসলামকে বাস্তব জীবনে প্রতিফলন করে শান্তিপ্রিয় মানুষ হিসেবে জীবন যাপন করে থাকে। শহর-নগর থেকে শুরু করে প্রত্যন্ত অঞ্চলের সহজ-সরল মানুষ শান্তিপূর্ণভাবে ইসলামী মূল্যবোধ ধারণ করে থাকে।

উপাচার্য আরবী ভাষা চর্চাকে বেগবান করার জন্য সৌদি অর্থায়নে বাংলাদেশে একটি ইনস্টিটিউট স্থাপন করা হবে জেনে সৌদি সরকারকে আন্তরিক ধন্যবাদ জানান।

সৌদি রাষ্ট্রদূত বলেন, আরবী কুরআন-সুন্নাহর ভাষা। মহানবী (স)’র বাণী ছিল খুবই অর্থব্যঞ্জক অথচ সংক্ষিপ্ত। এ ভাষায় অহী নাযিল হওয়ার স্থান সৌদি আরব হওয়ায় আমরা গর্ব অনুভব করি। বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে ভ্রাতৃপ্রতীম সম্পর্ক বিদ্যমান। জাতিসংঘের অন্যতম দাপ্তরিক ভাষা হিসেবে আরবী স্বীকৃতি পেয়েছে। তবে এ ভাষা আগে থেকেই জ্ঞান-বিজ্ঞান, শিক্ষা ও সংস্কৃতির বাহন ছিল।

সেমিনারে অন্যান্যের মধ্যে আরও বক্তব্য রাখেন জর্ডানের অধ্যাপক বাস্মাহ তোলায়লান আস্-সালাম, মরক্কোর অধ্যাপিকা হুদা আ‘মারাহ, তিউনেশিয়ার অধ্যাপিকা ওয়াফা আয্-যুহাইলী, সুইডেনে প্রবাসী আফ্রিকান বংশোদ্ভূত জনাব জুদ্দা আব্দুল্লাহ ও কিরগিস্তানের ড. সাইয়্যেদ ইজ্জত আবুল ওয়াফা।

------------------
(মাহমুদ আলম)
পরিচালক 
জনসংযোগ দফতর
ঢাকা বিশ্ববিদ্যালয়

Photo

ক্যাপশন:
ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিশ্ব আরবী ভাষা দিবস উপলক্ষে গত ১৮ ডিসেম্বর ২০২০ আরবী বিভাগের আরবী ভাষা শিক্ষা কেন্দ্রের উদ্যোগে ‘বিশ্বভাষা হিসেবে আরবীর গুরুত্ব ও এর চর্চায় বাংলাদেশের অবদান’ শীর্ষক এক আন্তর্জাতিক সেমিনার ভার্চুয়ালি অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। (ছবি: ঢাবি জনসংযোগ)

 

Latest News
  • অধ্যাপক ড. তসলিম সাজ্জাদ মল্লিক -এর মৃত্যুতে ঢাবি উপাচার্যের শোক প্রকাশ

    27/01/2021

    Read more...
  • কবি মুহাম্মদ সামাদ পেলেন কবিতায় বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ২০২০

    26/01/2021

    Read more...
  • ঢাবি-এ বঙ্গবন্ধু বক্তৃতামালার দ্বিতীয় বক্তৃতা অনুষ্ঠিত

    26/01/2021

    Read more...
  • Seminar on study in Japan held at DU

    24/01/2021

    Read more...
  • অমর একুশে উদ্‌যাপন উপলক্ষে ঢাবি’র প্রস্তুতি সভা অনুষ্ঠিত করোনা পরিস্থিতি বিবেচনায় স্বাস্থ্যবিধি মেনে একুশে উদ্‌যাপনের সিদ্ধান্ত

    24/01/2021

    Read more...
  • ঢাবি’র শতবর্ষ পূর্তি উপলক্ষে আন্তর্জাতিক সম্মেলন উদ্বোধন যুগোপযোগী গবেষণা ও দক্ষ মানব সম্পদ তৈরিতে ঢাকা বিশ্ববিদ্যালয়কে অগ্রণী ভূমিকা পালন করতে হবে-- প্রধানমন্ত্রী

    21/01/2021

    Read more...
  • ঢাবি’র শতবর্ষপূর্তি উদ্‌যাপন উপলক্ষে প্রধানমন্ত্রী আন্তর্জাতিক সম্মেলন উদ্বোধন করবেন আগামীকাল

    20/01/2021

    Read more...